ইউআই/ইউএক্স ডিজাইন - বনানী ব্রাঞ্চ

  • কোর্সের মেয়াদ : ৫ মাস
  • কোর্স ফী : ২০০০০
  • ক্লাসের সময় : দুপুর ৩টা - ৬টা (শনি)
  • ক্লাস শুরুর তারিখ : Not Offered

অভিজ্ঞতা অর্জন হয় দক্ষতা বৃদ্ধির মাধ্যমে। আর দক্ষতাই পারে সাফল্যের শিখরে পৌঁছে দিতে। তাই সময় নষ্ট না করি, দক্ষতা বৃদ্ধি করি।

ইউআই/ইউএক্স ডিজাইন - বনানী ব্রাঞ্চ

বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে যেকয়টি হাই-ডিমান্ড স্কিল রয়েছে “ইউআই/ইউএক্স” এদের মধ্যে অন্যতম। একটি ওয়েবসাইট, মোবাইল এপস এর ডিজাইন কেমন হবে, ব্যবহারকারী কারা, তারা কোন অঞ্চলে থাকেন ইত্যাদি নানা বিষয় নিয়ে রিসার্চ করে ডিজাইন তৈরি করতে হয়। একটি ইউজার ফ্রেন্ডলি লে-আউট ডিজাইন করা, ব্যবহারকারীদের কাজের গতি বৃদ্ধি করাও নজরে রাখতে হয়।

শিখবে সবাই এর এই “ইউআই/ইউএক্স” ডিজাইন কোর্সে শিক্ষার্থীদের যেমন ডিজাইনের বেসিক থেকে শুরু করা হবে, তেমনি ইউজারদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা, অভিজ্ঞতা শেয়ার করার মাধ্যমে ধারনা দেয়া হবে। এতে করে শিক্ষার্থীরা ডিজাইন এবং রিসার্চে দক্ষ হয়ে উঠবেন।

১৫০০++

গ্রাডুয়েটস

১২০ ঘন্টা

ক্লাস আওয়ার্স

৪০

লেকচার

২৪/৭

অনলাইন সাপোর্ট

আমাদের কোর্স কারিকুলাম

ইউআই/ইউএক্স কোর্সটি সাজানো হয়েছে ডিজাইন এবং রিসার্চ দুইয়ের সমন্বয়ে। শুরুতেই শিক্ষার্থীদের ধারনা দেয়া হবে কিভাবে সঠিক উপায়ে সবকিছু বিবেচনা করে রিসার্চ করতে হয়। কারন এর ফলাফলের উপর ভিত্তি করেই বানানো হবে ওয়েবসাইটের ডিজাইন। তারপরেই আসবে ওয়েবসাইটের কন্টেন্ট কেমন হবে, কি কি বিষয় থাকবে এইসব কিছু নির্বাচন করা।

প্রোটোটাইপ ডিজাইন করা, লে আউট, গ্রিড, ওয়ারফ্রেম কিভাবে করতে হয়, কি কি বিষয় মাথায় নিয়ে ডিজাইন তৈরি করতে হবে এই সকল বিষয় শেখানো হবে। এইসব কিছু তৈরি হলে আসবে টাইপোগ্রাফি এবং কালার কম্বিনেশন এর বিষয়। ডিজাইন যতো সুন্দরই হোক না কেনো টাইপোগ্রাফি এবং কালারের কম্বিনেশন ভালো না হলে কোনো কিছুই সুন্দর দেখাবে না।

সবশেষে থাকবে ফ্রিল্যান্সিং সেশন। শিক্ষার্থীরা যে সকল বিষয়গুলো শিখবে সেগুলো নিয়ে কিভাবে মার্কেটপ্লেসে কাজ করবে এবং নিজেদের তৈরি করবে, তার বিস্তারিত থাকবে এই অংশে। পোর্টফলিও তৈরি করা থেকে শুরু করে বায়ার রিকোয়েস্ট, বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা এবং প্র্যাক্টিকাল থাকবে।

  • ইউএক্স - UX

    ২.৫ মাস

  • ইউআই - UI

    ২.৫ মাস

  • ফ্রিল্যান্সিং

    ১ মাস

ইউএক্স বলতে বুঝায় ইউজার এক্সপেরিয়েন্স। একটু অন্যভাবে যদি বলি, আপনি বাসা থেকে অফিসে যাবেন কাজ করতে। এখন আপনি বাসেও যেতে পারেন, আবার রিক্সা নিয়েও যেতে পারেন, আবার বাইকে যেতে পারেন, এমনকি হেটেও যেতে পারেন। যখন ভিন্ন রকমের জার্নি করবেন, তখন আপনি বুঝতে পারবেন কোন পথটি আপনার জন্য আরামদায়ক এবং আর্থিকভাবে লাভজনক। তেমনি একটি ওয়েবসাইট ডিজাইন করতে হলে, ডিজাইনার কে রিসার্চ করতে হয়, এর ব্যবহারকারী কারা, তারা কোন অঞ্চলে বেশি থাকেন, তাদের ভাষা কি, তারা কি পছন্দ করেন। এই রকম অনেক কিছু সম্পর্কে ধারনা নিয়েই পরে ডিজাইন এর কাজ শুরু করতে হয়।

ইউএক্স অংশে শিক্ষার্থীদের রিসার্চ এর বিভিন্ন মেথড এবং ফলাফলের উপর কিভাবে কাজ করতে হয়ে এই নিয়ে বিশদ ধারনা দেয়া হবে। এতে করে শিক্ষার্থীরা বুঝে শুনে একটি ডিজাইন করতে পারবেন।

ইউএক্স অংশে সম্পূর্ণ প্র্যাক্টিকাল কাজ। একটি ওয়েবসাইট এর লেআউট কেমন হবে, ওয়্যারফ্রেম তৈরি করা, সঠিকভাবে গ্রিড নিয়ে কাজ করা, এই রকম বিভিন্ন টেকনিক্যাল বিষয় শেখানো হবে। ওয়েব এর স্ট্রাকচার ডিজাইন হয়ে গেলে এখানে কোন অংশে কি কন্টেন্ট বসবে, টাইপোগ্রাফি কেমন হবে এইসব বিষয় নির্বাচন করে কাজ করা হবে। সবকিছু ঠিক থেকে যদি কালার এবং থিম ভালো ভালো না হয়, তবে সব কষ্টই বিফলে যাবে। তাই এই সম্পর্কেও বিস্তারিত কাজ থাকবে এই অংশে।

শিক্ষার্থীরা শুধু কাজ শিখেই চলে যাবেন না, এই কাজ তাদের কিভাবে কর্মক্ষম করবে সে ব্যবস্থা করার জন্য ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ফাইভার এবং আপওয়ার্কে অন-বোর্ড করা হবে। এখানে শেখানো হবে কিভাবে একটি পোর্টফলিও তৈরি করতে হয়, ক্লায়েন্ট কমিউনিকেশন করতে হয়, বিড করতে হয়, এমন সকল কিছুই থাকবে এই অংশে। এছাড়াও বিভিন্ন টিপস এন্ড ট্রিকসও শেয়ার করবেন মেন্টর।

কোর্সটা কি আপনার জন্য?

আপনি কি একজন শিক্ষার্থী?

পড়াশোনার পাশাপাশি আইটি কাজের বাস্তবমুখী শিক্ষা একজন শিক্ষার্থীর বর্তমান এবং ভবিষ্যতকে উজ্জ্বল করবে এবং বিভিন্ন সুযোগ সুবিধা বা কাজের সুযোগ করে দিবে এতে কোন সন্দেহ নেই। বরং পড়াশোনার পাশাপাশি অনেক শিক্ষার্থী বিভিন্ন খন্ডকালিন কাজ করতে চান। আইটি কোন কাজে দক্ষ হলে একজন শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি আন্তর্জাতিক মার্কেটে কাজ করতে পারেন এবং নিজের পড়াশোনার খরচ নিজেই বহন করতে পারেন।

আপনি কি একজন গৃহিণী?

অনেক শিক্ষিত গৃহিণী গৃহস্থালির কাজের পাশাপাশি কোন কাজ করে আয় করতে চান। কিন্তু তারা চাইলেও নানা সমস্যার কারণে কোন চাকুরী বা ব্যাবসায় যুক্ত হতে পারেন না। তাদের জন্য ফ্রিল্যান্সিং হতে পারে সবচেয়ে উপযুক্ত একটি মাধ্যম। একজন গৃহিণী আইটি দক্ষতা অর্জন করে প্রতিদিন বা সুবিধা মত সময়ে কাজ করে আয় এবং নিজের একটি পরিচয় তৈরি করতে পারেন।

আপনি কি একজন চাকুরীজীবী?

বর্তমানে চাকুরী করে অনেকেই হয়তো নিজের সকল প্রয়োজন মেটাতে হিমিশিম খাচ্ছে। অনেকে হয়তো চাকুরীই করতে চাচ্ছেন না, নিজের কিছু করতে চাচ্ছেন। অনেকে হয়তো চাকুরীর পরের সময় গুলো কাজে লাগাতে চাচ্ছেন। প্রতিদিন ৩/৪ ঘণ্টা সময় দিলে শিখবে সবাই এর যে কোন আইটি কোর্সের মাধ্যমে কাজ শিখে ফ্রিল্যান্সিং করে আপনার বাড়তি আয়ের চাহিদা মেটানো সম্ভব।

আপনি কি একজন উদ্যোক্তা?

আপনি যে কোন ব্যাবসা করেন না কেনো, আপনার বিভিন্ন আইটি কাজের প্রয়োজন হবেই। আপনার নিজের যদি ভালো কাজের আইডিয়া থাকে তবে সেটা অন্যের মাধ্যমে সফলভাবে সম্পন্ন করতে পারবেন। কিন্তু আপনি নিজে যদি কোন আইটি দক্ষতা না রাখেন, তাহলে বর্তমান সময়ে যে কোন ব্যাবসা বা নতুন কোন আইডিয়া নিয়ে কাজ করলে সাফল্য অর্জন করা খুবই কঠিন হয়ে যাবে।

শিক্ষার্থীদের জন্য বিশেষ সাপোর্ট ব্যাবস্থা

শিক্ষার্থীরা বিভিন্ন সময়ে বিভিন্ন টপিক ক্লাসের পরেও আরো বিস্তারিত জানতে চায়। ক্লাসে দেয়া এ্যাসাইনমেন্ট করার সময় কোন জায়গায় আটকে যেতে পারে। এই সময় একটু সাপোর্ট হলে তারা কাজ সফলভাবে সম্পন্ন করতে পারেন। আবার কোর্স শেষে ক্লায়েন্ট এর কাজ করার সময়েও সাপোর্ট প্রয়োজন হয়। তাই শিখবে সবাই তার সকল শিক্ষার্থীদের জন্য বিশেষ সাপোর্ট ব্যাবস্থার আয়োজন রেখেছে। এই সাপোর্ট লাইফটাইম সম্পুর্ন বিনামূল্যে প্রদান করা হবে।

অনলাইন লাইভ সাপোর্ট

প্রতিদিন নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীরা নির্ধারিত সাপোর্ট লিঙ্কে ক্লিক করে সাপোর্ট প্ল্যাটফর্মে জয়েন করতে পারবেন এবং সেখানে মেন্টর থাকবেন লাইভ সাপোর্ট দেওয়ার জন্য। নিজের স্ক্রিন শেয়ার করে বা স্কাইপ কলের মাধ্যমেও মেন্টর সাহায্য করবে।

অফলাইন সাপোর্ট

শিখবে সবাই এর যে কোন শিক্ষার্থী, সে অনলাইন লাইভ কোর্সের হোক কিংবা অফলাইন কোর্সের হোক। শিখবে সবাই এর যে কোন ক্যাম্পাসে সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সাপোর্টের জন্য আসতে পারবেন। ক্যাম্পাসে সাপোর্ট সেন্টারে বসে মেন্টর এর কাছ থেকে সরাসরি কাজ বুঝে নেওয়া যাবে।

আমাদের শিক্ষার্থীদের সফলতার গল্প

অর্থহীন লেখা যার মাঝে আছে অনেক কিছু। হ্যাঁ, এই লেখার মাঝেই আছে অনেক কিছু। যদি তুমি মনে করো, এটা তোমার কাজে লাগবে, তাহলে তা লাগবে কাজে। নিজের ভাষায় লেখা দেখতে অভ্যস্ত হও। মনে রাখবে লেখা অর্থহীন হয়, যখন তুমি তাকে অর্থহীন মনে করো; আর লেখা অর্থবোধকতা তৈরি করে, যখন তুমি তাতে অর্থ ঢালো। যেকোনো লেখাই তোমার কাছে অর্থবোধকতা তৈরি করতে পারে, যদি তুমি সেখানে অর্থদ্যোতনা দেখতে পাও। …ছিদ্রান্বেষণ? না, তা হবে কেন?

আমাদের শিক্ষার্থীরা কোথায় কাজ করেন?

ফাইভার

নতুন শিক্ষার্থীদের জন্য ফাইভার মার্কেটপ্লেস খুবই জনপ্রিয়। কারন এখানে নতুনরা সহজেই ছোট ছোট কাজ দিয়ে নিজের ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন। এখানে কাজের নির্দিষ্ট প্যাকেজ বা গিগ করা থাকে যা ক্ল্যায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই সুবিধাজনক। শুধু ছোট কাজ নয়, পর্যায়ক্রমে এখানে বড় বড় কাজ ও পেতে শুরু করেন ফ্রিল্যান্সার রা। আমাদের শিক্ষার্থীরা গড়ে প্রতি মাসে প্রায় ৪০০ ডলার এর মতো আয় করে থাকেন।

আপওয়ার্ক

আপওয়ার্ক একটি বড় আন্তর্জাতিক কাজের বাজার। এখানে বড় বড় কোম্পানি গুলো আউটসোর্সিং করে কাজ করায়। আমাদের অনেক শিক্ষার্থী এই মার্কেটে টপ রেটেড ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছেন। তুলনামূলক এখানে কাজের মূল্য একটু বেশী পাওয়া যায়।

রিমোট জব

বিভিন্ন মার্কেটপ্লেসে ভালো মানের কাজ সরবরাহ করার ফলে আমাদের শিক্ষার্থীদের সাথে ক্লায়েন্ট এর অনেক ভালো সম্পর্ক তৈরি হয়ে যায়। মার্কেটপ্লেসের বাইরেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেক ক্লায়েন্ট এর কাজ করে থাকেন আমাদের শিক্ষার্থীরা। এর ফলে অনেক ক্ল্যায়েন্ট মাসিক চুক্তি করে কাজ করায় যেটা চাকুরীর মতো। আমাদের শিক্ষার্থীরা বাংলাদেশে বসেই সেই সকল ক্লায়েন্ট দের ফুল টাইম বা চুক্তিবদ্ধ কাজ করে থাকেন যাকে বলা হয় রিমোট জব। রিমোট জবে একজন ফ্রিল্যান্সার গড়ে মাসে ৮০০ থেকে ১০০০ ডলার করে থাকে।

লোকাল জব

আন্তর্জাতিক বাজার ছাড়াও বাংলাদেশেও কিন্তু আইটির বিভিন্ন কাজ থাকে। মূলত দেশীয় ছোট এবং মাঝারী ব্যাবসায়ি প্রতিষ্ঠান গুলো আউটসোর্সিং করেই কাজ করায়। আমাদের অনেক শিক্ষার্থী এরকম লোকাল অনেক কাজ করে থাকেন। এখন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সহজেই পেমেন্ট নেওয়া যায়। আবার চাইলে সরাসরি কথা বলেও অনেকে লোকাল বিভিন্ন প্রজেক্টে কাজ করছেন। এখানে সুবিধা হচ্ছে কাউকে কোন কমিশন দিতে হয় না যেটা উপরের সকল মাধ্যমেই প্রযোজ্য।

নিউজ কাভারেজ

কোর্স মেন্টর

অত্যন্ত ডায়নামিক এবং পরিশ্রমী একজন মেন্টর রাইয়ান সফওয়ান। তিনি শিখবে সবাই এর কো-ফাউন্ডার এবং হেড অফ এডুকেশন। গ্রাফিক এন্ড ইউআই/ইউএক্স এর প্রায় ২০০০ এর অধিক শিক্ষার্থীকে তিনি প্রশিক্ষন দিয়েছেন। উনার হাত ধরেই ফ্রিল্যান্সিং জগতে কাজ করছেন অনেক শিক্ষার্থী।

পাশাপাশি তিনি নিজেও অনলাইন মার্কেটপ্লেস ফাইভার এবং আপওয়ার্কে কাজ করছেন। এছাড়াও লোকাল বিভিন্ন ক্লায়েন্টদের সাথে নিয়মিত কাজ করছেন।

শিক্ষাগত জীবনে তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং ফাইনান্স মেজর নিয়ে এমবিএ সম্পন্ন করেছেন।

রাইয়ান সফওয়ান

প্রশিক্ষণ দিয়েছেন : ২০০০+ শিক্ষার্থী

অত্যন্ত ডায়নামিক এবং পরিশ্রমী একজন মেন্টর রাইয়ান সফওয়ান। তিনি শিখবে সবাই এর কো-ফাউন্ডার এবং হেড অফ এডুকেশন। গ্রাফিক এন্ড ইউআই/ইউএক্স এর প্রায় ২০০০ এর অধিক শিক্ষার্থীকে তিনি প্রশিক্ষন দিয়েছেন। উনার হাত ধরেই ফ্রিল্যান্সিং জগতে কাজ করছেন অনেক শিক্ষার্থী।

পাশাপাশি তিনি নিজেও অনলাইন মার্কেটপ্লেস ফাইভার এবং আপওয়ার্কে কাজ করছেন। এছাড়াও লোকাল বিভিন্ন ক্লায়েন্টদের সাথে নিয়মিত কাজ করছেন।

শিক্ষাগত জীবনে তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং ফাইনান্স মেজর নিয়ে এমবিএ সম্পন্ন করেছেন।

 

কিভাবে শুরু করবেন?

আপনার পছন্দের কোর্সে পেমেন্ট করুন

অর্থহীন লেখা যার মাঝে আছে অনেক কিছু। হ্যাঁ, এই লেখার মাঝেই আছে অনেক কিছু। যদি তুমি মনে করো, এটা তোমার কাজে লাগবে, তাহলে তা লাগবে কাজে। নিজের ভাষায় লেখা দেখতে অভ্যস্ত হও। মনে রাখবে লেখা অর্থহীন হয়, যখন তুমি তাকে অর্থহীন মনে করো; আর লেখা অর্থবোধকতা তৈরি করে, যখন

আপনার ইমেইলে ক্লাসের লিঙ্ক দেখুন

অর্থহীন লেখা যার মাঝে আছে অনেক কিছু। হ্যাঁ, এই লেখার মাঝেই আছে অনেক কিছু। যদি তুমি মনে করো, এটা তোমার কাজে লাগবে, তাহলে তা লাগবে কাজে। নিজের ভাষায় লেখা দেখতে অভ্যস্ত হও। মনে রাখবে লেখা অর্থহীন হয়, যখন তুমি তাকে অর্থহীন মনে করো; আর লেখা অর্থবোধকতা তৈরি করে, যখন

নির্দিষ্ট সময়ে ক্লাস করুন

অর্থহীন লেখা যার মাঝে আছে অনেক কিছু। হ্যাঁ, এই লেখার মাঝেই আছে অনেক কিছু। যদি তুমি মনে করো, এটা তোমার কাজে লাগবে, তাহলে তা লাগবে কাজে। নিজের ভাষায় লেখা দেখতে অভ্যস্ত হও। মনে রাখবে লেখা অর্থহীন হয়, যখন তুমি তাকে অর্থহীন মনে করো; আর লেখা অর্থবোধকতা তৈরি করে, যখন

কম্পিউটারের নুন্যতম যোগ্যতা

ইউআই/ইউএক্স ডিজাইন কোর্স করতে হলে একজন শিক্ষার্থীকে অবশ্যই গ্রাফিক ডিজাইনের বেসিক জানতে হবে। এডোব ইলাস্ট্রেটর অথবা এডোব ফটোশপ সম্পর্কে বেসিক ধারনা এবং ডিজাইন করার দক্ষতা থাকলে ইউআই/ইউএক্স কোর্সে ভালো করা তুলনামূলকভাবে সহজ।

যোগাযোগ করুন

আপনার কোন প্রশ্ন থাকলে বা কোন কিছু জানার থাকলে নির্দিধায় নিচের ফর্মটি পূরণ করুন। আমাদের দক্ষ প্রতিনিধি আপনাদের সকল প্রশ্নের সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করবেন। মাঝে মধ্যে আমাদের প্রতিনিধি রা ব্যাস্ত থাকার কারণে আপনার প্রশ্নের উত্তর পেতে দেরি হলে আমরা তার জন্য আন্তরিক ভাবে দুঃখিত। ততক্ষণে আপনি আমাদের ফেইসবুক পেইজ এবং ফেইসবুক গ্রুপ দেখতে থাকুন।

আপনার বার্তা লেখুন
আপনার নাম
আপনার ঠিকানা
মোবাইল নাম্বার
আপনার ইমেইল
ভর্তি হোন